আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ ইং

রাজধানীতে বাস চাপায় শিক্ষার্থী হত্যার প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে কুষ্টিয়ায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

নিরাপদ সড়ক, বাস চালকদের ফাঁসি, মন্ত্রীদের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য না দিতে, শিক্ষার্থীদের বাস ভাড়া অর্ধেক করতে এবং সড়কের নিরাপদ ভ্রমনে সরকারের উদ্যোগ গ্রহণের দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শহরের মজমপুর গেটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্কুল, কলেজ বন্ধ ঘোষনার পরও কুষ্টিয়া শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ নেয়। মজমপুর গেট থেকে মানবন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি খন্ড খন্ডভাবে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষীর করে থানা মোড়ে শেষ হয়। বিক্ষোভ মিছিল থেকে “আই ওয়ান্ট জাস্টিজ” শ্লোগানে সারা শহর প্রকম্পিত হয়ে ওঠে। এ সময় শিক্ষার্থীদের আন্দোলনের সাথে বিভিন্ন শ্রেনীর মানুষ একাত্ত¡তা ঘোষনা করেন।
আন্দোলনরত শিক্ষাথীরা জানান, দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ী বেপরোয়া ড্রাইভারকে ফাঁসি ও নৌ-পরিবহন মন্ত্রীকে নিঃশ্বর্ত ক্ষমা সহ আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবরোধের ঘোষণা দেন শিক্ষার্থীরা।
প্রসঙ্গত, গত রোববার ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে। বিক্ষোভ কর্মসূচী থেকে সরকারের দৃষ্টি আকর্ষণ করে কয়েকদফা দাবি জানান সাধারন শিক্ষার্থীরা। তা হল- দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ী বেপরোয়া ড্রাইভারকে ফাঁসি দিতে হবে। নৌ-পরিবহন মন্ত্রীকে নিঃশ্বর্ত ক্ষমা চাইতে হবে। শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রত্যেক সড়কের দুর্ঘটনা প্রবণ এলাকায় স্পিড ব্রেকার দিতে হবে। সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্র-ছাত্রীদের দায়ভর সরকারকে নিতে হবে। শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে- থামিয়ে তাদেরকে নিতে হবে। শুধু ঢাকা নয়, সারা বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে। ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবেন না এবং বাসে অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না। এরই অংশ হিসেবে কুষ্টিয়ায় এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: