আজ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং

বারহাট্টা ভূমি অফিস বিভিন্ন অনিয়ম আর দুর্নীতির আখড়া

সোহেল খান দূর্জয়, নিজস্ব প্রতিবেদকঃ নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার সদর ইউনিয়ন ভূমি অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাইনুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম আর দুর্নীতি অভিযোগ উঠেছে।

বর্তমানে এই অফিস অনিয়ম আর দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। টাকা ছাড়া কোনো কাজ হয় না গুরুত্বপূর্ণ এই সরকারি অফিসে। এছাড়াও এই অফিসে ১০০-২০০ টাকার বিনিময়ে খতিয়ান বিক্রির ব্যবসা করা হয়। বারহাট্টা সদর ইউনিয়ন ভূমি অফিসে সাধারণ মানুষ নামজারি খারিজ কেসের প্রস্তাব প্রতিবেদন নিতে গেলে টাকা ছাড়া হয় না। খারিজের প্রতিবেদন ও সাধারণ মানুষকে বিভিন্ন কায়দা করে হয়রানি করে এই কর্মকর্তা।

গোপন সূত্রে জানা যায়, বারহাট্টা ইউনিয়ন ভূমি অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাইনুল ইসলাম এখানে যোগদান করার পর থেকে যা ইচ্ছা তাই করে যাচ্ছে।
এলাকার সাধারণ মানুষ বারহাট্টা ইউনিয়ন ভূমি অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে নামজারি খারিজ কেসের প্রস্তাব প্রতিবেদন নেওয়ার জন্য গেলে ৫ শত ১ হাজার থেকে শুরু করে বিভিন্ন কেসে তিনি ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত নেয়।
সাধারণ মানুষ তার কাছে টাকা ছাড়া গেলে বিভিন্ন কায়দা-কৌশল করে হয়রানি করে। আর টাকা দিলে নামজারি খারিজ কেসের প্রস্তাব প্রতিবেদনগুলো দেন। টাকা ছাড়া কোনো কাজ করে না তহশীলদার মাইনুল ইসলাম। এখানে টাকা হলে সব হয়। টাকা না দিলেই এখানে সেবা নিতে আসা সাধারণ মানুষদের বিভিন্ন বাহানায় হয়রানি করানো হয়। এছাড়া মোটা অংকের টাকা দিলেই নিজের পছন্দ মতো জমির খতিয়ান পাওয়া যায়। এতে করে জমির প্রকৃত মালিকরা পড়ছেন নানা জটিলতায়। একই জমির মালিক একাধিক ব্যক্তি বনে যাচ্ছেন টাকার বিনিময়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, এই ভূমি অফিসে টাকা ছাড়া কোনো কাজ হয় না। টাকা না দিলেই বিভিন্ন অজুহাতে আজ নয় তো কাল করে দিন কাটায় আর হয়রানি করা হয় দিনের পর দিন। এখানে একই কাগজ একাধিক ব্যক্তির কাছে হস্তানন্তর করা হয় অর্থের বিনিময়ে।

এবিষয়ে বারহাট্টা উপজেলার সদর ইউনিয়ন ভূমি অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাইনুল ইসলাম বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগগুলো আনা হয়েছে তা সম্পূর্ন মিথ্যা ও বানোয়াট।

এব্যাপারে বারহাট্টা সহকারী কমিশনার(ভূমি) সাদিয়া উম্মুল বানিন জানান, এই বিষয়ে কেউ আমাকে জানায়নি। আমার কাছে লিখিত অভিযোগ এলে আমি বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করবো।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: