আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ ইং

আশুলিয়ায় গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ শ্রমিকদের জীবন-জীবিকা স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকর, শ্রমিকদের অধিকার আদায়ের গণতান্ত্রিক শ্রম আইন বাস্তবায়ন কর এই স্লোগানকে সামনে রেখে গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে আন্তর্জাতিক মহান মে দিবস পালিত হয়েছে।

শনিবার সকাল দশটায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে গণতান্ত্রিক গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আব্বাস উদ্দিনের সভাপতিত্বে দিবসটি পালিত হয়।

এসময় সংগঠনটির ব্যানারে একটি রেলি বের হয়, রেলিটি জামগড়া থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

গণতান্ত্রিক গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আব্বাস উদ্দিন বলেন, এই মে দিবস ছিল স্বাধীন বাংলার মাটিতে প্রথম মে দিবস। ১৩৫ বছর আগে আমেরিকার শিকাগো শহরের শ্রমিকরা তাদের ন্যায়সঙ্গত দাবি প্রতিষ্ঠার জন্য বুকের রক্ত দিয়েছিল। তারই স্মরণে সারাবিশ্বের শ্রমিকরা মেহনতি মানুষের সঙ্গে একাত্ম হয়ে দিনটি উদযাপন করে। এদিন বাংলাদেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়। বিশ্বের মানচিত্রে হাতে গোনা আর কোনও দেশ আছে কিনা, যেখানে এই দিনে সরকারি ছুটি ঘোষণা করা হয় এবং সরকারি উদ্যোগে দিনটি পালন করা হয়। ১৯৭২ সালে মে দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির উদ্যেশে ভাষণ দেন। সমাজতান্ত্রিক রাষ্ট্র ছাড়া বাংলাদেশ একমাত্র দেশ, যে দেশের প্রধানমন্ত্রী মে দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন।

বঙ্গবন্ধু তাঁর এই ভাষণে দেশের শ্রমিক ও নিম্ন বেতনভোগী কর্মচারীদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেন। এবারের মে দিবসে সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছিল। এবং সরকারি ভাবে দিনটিকে ছুটি ঘোষণা করা হয়। ঢাকা শহরে বিভিন্ন স্থানে ও সব শিল্পাঞ্চলে লাল পতাকা ওড়ানো হয় এবং অনুষ্ঠিত হয় সমাবেশ, শোভাযাত্রা ও সংগীতানুষ্ঠান। বেতার-টেলিভিশনে মে দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হয়। সংবাদপত্রগুলো বিশেষ সংখ্যা প্রকাশ করে।

তিনি আরও বলেন, আজ আন্তর্জাতিক মহান মে দিবস, এটি শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার দিন আর এই দিনে আমি বলব এ দেশের বেশিরভাগ শ্রমিক ঝুঁকি নিয়ে কাজ করে তাই তাদের ঝুঁকি ভাতা প্রদান করতে হবে যাতে করে তারা উৎসাহ নিয়ে কাজ করতে পারে, তাদের ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে, সরকারিভাবে শ্রমিকদের রেশনিং ব্যবস্থা ও মহর্ঘভাতা চালু করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, শ্রমিকনেতা সুমন, হালিম ভূঁইয়া, রাসেল মাহমুদ, ফাতেমা আক্তার পাখি, সোয়েব ইসলাম সহ উক্ত সংগঠনের সাভার- আশুলিয়ার নেতাকর্মীরা।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: