আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ ইং

প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি, জাবি ছাত্রীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ব্যাঙ্গাত্মক’ পোস্ট দেয়ার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক ছাত্রীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। ওই ছাত্রী হলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আই আই টি) এর ৪৪তম ব্যাচের শিক্ষার্থী মুমিতুল মিম্মা।

শনিবার (৯ নভেম্বর) রাতে সাভার উপজেলার ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। শাহাদাৎ হোসেন খান জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিয়ে ব্যাঙ্গাত্মক পোস্ট করে এবং মিথ্যা মানহানীকর তথ্য প্রচার করছে শিক্ষার্থী মুমিতুল মিম্মা। একই সঙ্গে আইন-শৃঙ্খলার অবনতি ঘটানো ও সহযোগীতার অপরাধে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, শনিবার ( ৯ নভেম্বর) সাড়ে ৮ টার দিকে আমরা আইডির মাধ্যমে দেখতে পাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মুমিতুল মিম্মা তার পেইজের মাধ্যমে জাবিতে চলমান কথিত আন্দোলনকে গতিশীল করার উদ্দেশ্যে বিভিন্ন প্রকার মিথ্যা, বানোয়াট, কল্পনা প্রসূত পোস্ট দিয়ে সরকার এবং প্রধানমন্ত্রী সম্পর্কে মিথ্যা মানহানীকর তথ্য প্রকাশ করে ছাত্র সমাজের মধ্যে নিরাপত্তাহীনতা ও ভয়-ভীতি সঞ্চার করিতেছে।
তার ফেইসবুকে বর্তমান ভিসি প্রফেসর ফারজানা ইসলাম এর কুশপুত্তলিকা দাহ সম্পর্কে একটি পোস্ট করা হয়। যেখানে সে লিখে, ‘জাবিতে ফারজানা কুশপুত্তলিকা দাহ প্রসঙ্গে কতিপয় যোনী সর্বস্ব নারী ডুকরে কেঁদে বলেছিলেন শাড়িতে আগুন দেওয়া মানে সমগ্র নারী জাতীর অপমান।’

আরেকটি পোস্টে প্রধানমন্ত্রীর একটি নিউজ শেয়ার দিয়ে লেখা হয় ‘হে হে হে মাদার অব অল ক্ষেপেছে, চাবুক ছুড়ে মেরেছ’। এছাড়া ছাত্রীদের উপর ছাত্রলীগের হায়েনা লেলিয়ে দিয়েছে বলে বিভিন্ন প্রকার পোস্ট ও ছবি দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করে ও বিশ্ববিদ্যালয়ের ইচ্ছাকৃত ছাত্র-ছাত্রীদের মধ্যে ভয়-ভীতির সঞ্চার করে। ছাত্র সমাজের মধ্যে ঘৃনা ও বিদ্বেষ সৃষ্টি করিয়া অস্থিরতা ও বিশৃঙ্খলার মাধ্যমে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে বলে তিনি এজাহারে দাবি করেন।

এ বিষয়ে সাভার উপজেলার ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসেন খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের রোল মডেলে নিয়ে যাচ্ছেন এবং দেশের বিভিন্ন দুর্নীতির বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত রেখেছেন তাই মাননীয় প্রধানমন্ত্রীর সম্মান ক্ষুন্ন করার জন্য একটি কুচক্রী মহল উঠেপড়ে লেগেছে আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই সেই সাথে অপরাধী কে দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাই।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে চলমান আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ওই ছাত্রী আমাদের আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত না।

এ বিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হক দিপু জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর বিরুদ্ধে আইসিটি আইনে মামলা করা হয়েছে। তাকে গ্রেপ্তার করার প্রক্রিয়া শুরু হয়েছে।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: