আজ : ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, সোমবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ২৪, ২০২২

  • কোন মন্তব্য নেই

    পুঁজিবাজারে ভয়াবহ দরপতন

    নিজস্ব প্রতিবেদকঃ

    ইউক্রেনে রাশিয়ার হামলার দিনে দেশের পুঁজিবাজারে বড় ধরনের দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৭৭টি প্রতিষ্ঠানের। যার মধ্যে ৩২৬টিরই দাম কমেছে। তাতে ডিএসইর প্রধান সূচক কমেছে ১০৯ পয়েন্ট। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ সূচক পতন। এদিন ডিএসইর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে প্রায় সাড়ে ৩শ পয়েন্ট।

    বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রায় এক মাস ধরে বড় বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় রয়েছেন। তার সঙ্গে নতুন করে আজ বৃহস্পতিবার রাশিয়ার ও ইউক্রেনের যুদ্ধ শুরু হয়েছে। এই খরবে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাজার আরও পড়বে গুজবে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির হিড়িক পড়ে। ফলে দিনে শেষে ভয়বহ দরপতন হয়েছে।

    ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৭ প্রতিষ্ঠানের ২৮ কোটি ২৬ লাখ ৮১ হাজার ৪০২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৩২৬টির, অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

    তাতে ডিএসইর প্রধান সূচক ১০৯ দশমিক ২৩ পয়েন্ট কমে ৬ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ২২ দশমিক ৮৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৩৫ দশমিক ৫২ পয়েন্ট।

    ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ১ হাজার ৫০ কোটি ২৮ লাখ ৩ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৮৭ কোটি ৮৫ লাখ ২ হাজার টাকার শেয়ার; যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

    এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ওরিয়ন ফার্মা, বিএসসি, ডিএসএসএল,অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্যাসিফিক ডেনিমস, বেক্সিমকো ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং ফরচুন সুজ লিমিটেড।

    একই দিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩৩২ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৭, অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৪৫ লাখ ৯১ হাজার ২১৭৪ টাকার শেয়ার। এর আগের লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৬ লাখ ১৬ হাজার ৪৩৪ টাকার শেয়ার।

    Leave a Reply

    Your email address will not be published.