আজ : ১৪ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৩১শে বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ২৪, ২০২২

  • কোন মন্তব্য নেই

    সিএমএসএমই উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে ব্র্যাংক ব্যাংক

    নিজস্ব প্রতিবেদকঃ


    কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (সিএমএসএমই) সম্ভাবনাময় উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রশিক্ষণের আয়োজন করবে ব্র্যাক ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে ও সার্বিক সহায়তায় এ প্রশিক্ষণের আয়োজন করা হবে।

    বুধবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘এন্ট্রপ্রেনরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংক।

    এ কার্যক্রমের আওতায় ব্র্যাক ব্যাংক ২৫ জন সিএমএসএমই উদ্যোক্তাকে মাসব্যাপী প্রশিক্ষণ দেবে। বাংলাদেশ ব্যাংকের প্রশিক্ষকরা প্রশিক্ষণ পরিচালনা করবেন। নতুন ও উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও তাদের ব্যবসা পরিচালনায় সহযোগিতা করতে এ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

    এ প্রশিক্ষণের ব্যয় বহন করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রজেন্ট প্রশিক্ষণ কার্যক্রমটি ব্যবস্থাপনা করছে।

    উপ নির্বাহী প্রকল্প পরিচালক (পাবলিক), এসইআইপি প্রজেক্ট ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মাদ ইয়াছিন প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. জাকের হোসেন।

    ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসইআইপি প্রোজেক্টের প্রধান প্রকল্প সমন্বয়কারী এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মো. আরিফুজ্জামান, ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।

    এ প্রশিক্ষণ সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের সহজ ঋণ নিশ্চিত করায় জোর দিয়ে থাকে। উদ্যোক্তারা যাতে কার্যকরভাবে ব্যবসা পরিচালনা করতে পারে সেজন্য আমরা প্রশিক্ষণও আয়োজন করে থাকি। যুক্তরাষ্ট্রের ব্যবসন কলেজ ও নেদারল্যান্ডের এফএমও এর তত্ত্বাবধানে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং এন্ট্রপ্রেনরশিপ এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’ কার্যক্রম তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের প্রতি ব্র্যাক ব্যাংকের প্রতিশ্রুতির প্রমাণ দেয়।

    তিনি আরও বলেন, আমরা মনে করি, এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা তাদের ব্যবসাকে এগিয়ে নিতে ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনের ব্যবসা বান্ধব কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেবে। এই সময়োপযোগী প্রশিক্ষণ উদ্যোগের সঙ্গে ব্র্যাক ব্যাংককে সম্পৃক্ত রাখার জন্য বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই।

    ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থান সৃষ্টিতে সিএমএসএমই খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দিন দিন ব্যবসা বাণিজ্যের ক্ষেত্র পরিবর্তিত হচ্ছে। এ পরিস্থিতিতে কার্যকরিতার সঙ্গে ব্যবসা পরিচালনার জন্য উদ্যোক্তাদের যথাযথ দক্ষতা অর্জন করা প্রয়োজন। তাই আত্ম-কর্মসংস্থানের মানসিকতা, ব্যবসা পরিকল্পনা তৈরি, মার্কেটিং, ব্যবসায়ের ক্ষেত্রে চ্যালেঞ্জ ও তা কাটিয়ে উঠার পন্থার মত বিষয়গুলো এই বিশেষায়িত প্রশিক্ষণের মডিউলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.