আজ : ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, সোমবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ২৪, ২০২২

  • কোন মন্তব্য নেই

    হাজার কোটি টাকার এলএনজি আমদানি করবে সরকার

    নিজস্ব প্রতিবেদকঃ

    এক হাজার কোটি টাকা ব্যয়ে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করবে সরকার। বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান।

    এর আগে অর্থমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলনে যুক্ত হন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সংবাদ সম্মেলনে কথা বলেন।

    জিল্লুর রহমান বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ (২০২১ সালের সর্বশেষ সংশোধনীসহ) এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন পেট্রোবাংলা এলএনজি আমদানি করবে। এক কার্গো এলএনজি আমদানিতে মোট এক হাজার চার কোটি ৬৯ লাখ আট হাজার ৮৭২ টাকা ব্যয় হবে।

    তিনি জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার (সিসিইএ) অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি কেনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ১৬টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) চুক্তি চূড়ান্ত করা হয়।

    পেট্রোবাংলা কর্তৃক ১৬টি প্রতিষ্ঠানের কাছ থেকে এক কার্গো এলএনজি সরবরাহের দরপ্রস্তাব আহ্বান করা হলে একটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে একমাত্র দরদাতা প্রতিষ্ঠান এম/এস ভিটল এশিয়া পিটে লিমিটেড, সিঙ্গাপুরের নিকট থেকে প্রতি এমএমবিটিইউ ২৯ দশমিক ৭০ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট এক হাজার চার কোটি ৬৯ লাখ আর হাজার ৮৭২ টাকায় আমদানির প্রত্যাশাগত অনুমোদনের প্রস্তাব করা হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.